চার ধরনের ক্রেতাকে পটান ৪ ভাবে! খুব সহজেই

প্রতীকী ছবি
আমরা সকলেই জানি কষ্ট না করলে কেষ্ট মেলে না। জিবনে হাতে গোনা কম মানুষই আছেন, যারা কষ্ট ছাড়া বড় হয়েছেন। তবে এ কথাও সত্যি যে, বুদ্ধি ছাড়া কষ্ট বৃথা। পরিচিত এক আঙ্কেল বলেছিলেন যে, জিবনে যদি কষ্ট করলেই সব হতো, তাহলে কুলিরাই হতো পৃথীবির সবচেয়ে সেরা ধনী। তাই এ কথা নিঃসন্দেহে বলা যায় যে, জীবনে বড় হতে হলে অবশ্যই বুদ্ধির প্রয়োজন আছে। মানুষের সাথে চলতে হলে মানুষকে চালাতে হলে বুদ্ধির প্রয়োজন অপরিহার্য। মনে করুন আপনি একজন ক্রিকেটার। আপনি বাংলাদেশ টিমের হয়ে খেলেন। আপনার পরবর্তী ম্যাচ ইন্ডিয়ার সাথে। এখন এই মুহূর্তে তাদের ব্যাটিং লাইনআপকে ঠেকাতে আপনি কি করবেন, পেস বলার বেশি নেবেন নাকি স্পিন বোলার বেশি নিবেন। এক্ষেত্রে আপনি হয়তো শোনার সাথে সাথেই বুঝতে পারছেন অবশ্যই আপনাকে পেস বোলিং অ্যাটাক নিয়ে মাঠে নামতে হবে। এবার ধরুন আগামীকাল আপনার খেলা ওয়েস্ট ইন্ডিজের সাথে, এক্ষেত্রে কিন্তু ঠিক উল্টো আপনাকে স্পিন বোলার সংখ্যা বেশি নিতে হবে। তার মানে কি দাঁড়ালো, এক একটি টিমের সাথে একেক ধরনের গেম প্ল্যান করা আবশ্যক। ঠিক তেমনি আপনি যদি সেলস মার্কেটিং এ জব করেন তবে একেক ক্রেতাকে ম্যানেজ করার জন্য একেক ধরনের কৌশল গ্রহণ করতে হবে। এরই ধারাবাহিকতায় আজ আমরা শিখব কয় ধরনের ক্রেতার সম্মুখীন হতে পারি এবং তাদেরকে কিভাবে পটাতে হবে বা বশে আনতে হবে। ভালো করে বুঝতে পুরো পোস্টটি ৫ মিনিট ধৈর্য ধরে মনোযোগ সহকারে পড়ুন। 

আমরা মূলত চার ধরনের কাস্টমার বা ক্রেতা দেখে থাকি। এদের একেকজনের ব্যবহার একেক রকম হয়। একেকজনকে পটাতে একেক রকম কৌশল নির্ধারণ করতে হয়। তো চলুন জেনে আসি এই ৪ ধরনের ক্রেতা সমন্ধে: 


1. Cheap Customer: সস্তা ক্রেতা


সস্তা ক্রেতাদের কে কিভাবে চিনবেন??

এই ধরেনের ক্রেতাদের চেনার উপায়: 
১. পন্যের মনের চাইতে টাকার দিকে বেশি খেয়াল করে
২. লাভের দিকে বেশি নজর দেয়
৩. পন্যের সাথে ফ্রি বা ট্রেড অফার দাবি করে
৪. দাম নিয়ে অনেক মুলামুলি করে
৫. দাম কমানোর জন্য অন্য কোম্পানির রেফারেন্স দেয়
৬. অন্য কোম্পানি কম দামে দেয় এই দাবি করে
৭. পন্যের গুণগত মান নিয়ে ভাবে না

তাদের পটানোর কৌশল:
১. লাভের পরিমাণ সঠিক ভাবে বুঝিয়ে দেয়া
২. দাম কম বোঝানোর জন্য অন্য কোম্পানির রেফারেন্স টানা
৩. ফ্রি বা ট্রেড অফার থাকলে সেটাকে গুরুত্ব দিয়ে বোঝানো

2. Difficult Customer: কঠিন ক্রেতা



কঠিন ক্রেতাদের কে কিভাবে চিনবেন??


এই ধরেনের ক্রেতাদের চেনার উপায়: 
১. কথার উত্তর দেয় না
২. পণ্য দেখতে চায় না
৩. লাগবে না বলে চলে যেতে বলে
৪. বেশি কথা বললে রেগে যায়
৫. পণ্য দেখতে তো চায়ই না, খেতেও চায় না
৬. এদের বেশিরভাগ সময়েই বাস ষ্ট্যান্ড, বাজার বা মূল জায়গা গুলো এবং সেলসের জন্য গুরুত্বপূর্ণ জায়গা গুলোতে দেখা যায়
৭. এরা কোন সময়েই সময় দিতে চায় না


তাদের পটানোর কৌশল:
১. তাদের কাছে যাওয়ার আগে অনেক সময় নিয়ে যাওয়া
২. তার সম্বন্ধে খুব বিশদভাবে জানা
৩. তার সাথে তার পরিবার, বাড়িঘর, বা তার ইন্টারেস্ট আছে এমন বিষয়ে কথা বলা



3. Sophisticated Customer: আধুনিক ক্রেতা




আধুনিক ক্রেতাদের কে কিভাবে চিনবেন??


এই ধরেনের ক্রেতাদের চেনার উপায়: 
১. পরিষ্কার-পরচ্ছন্ন এবং পরিপাটি থাকে
২. অনেক জ্ঞানী হয়ে থাকে
৩. পন্যের গুণগত মানের দিকে অনেক খেঁয়াল করে
৪. পণ্য বাস্তবে দেখতে চায়, এবং বেশিরভাগ ক্ষেত্রে খেতেও চায়
৫. তারা কোম্পানি সম্বন্ধে বিশদভাবে জানতে চায়
৬. কোম্পানির তথ্য সমুহ যাচাই করে এবং প্রমাণ চায়
৭. খুবই মধুর ব্যবহারের হয়


তাদের পটানোর কৌশল: 
১. পরিপাটি স্মার্ট থাকতে হয়
২. কথা বা বচন ভঙ্গি ভালো থাকতে হয়
৩. তার জানতে চাওয়া সকল প্রশ্নের সঠিক দিতে হয়
৪. কোম্পানি ও পন্যের গুণগত মানের ব্যাপারে ভালোভাবে জানাতে হয়



4. Affluent Customer: সাবলীল ক্রেতা


সাবলীল ক্রেতাদের  কিভাবে চিনবেন??



এই ধরেনের ক্রেতাদের চেনার উপায়: 
১. পন্যের দরকার বলেই কেনে
৩. ব্র্যান্ড তাদের কাছে ততটা গুরুত্ব বহন করে না
৪. টাকা থাকলেই পণ্য অর্ডার করে
৫. সব কোম্পানির পণ্যই রাখে
৬. বাকিতে পণ্য রাখতে চায় না
৭. যুক্তির চাইতে কেনার ক্ষেত্রে সম্পর্ক ও ইমোশনের উপর গুরুত্ব দেয়

তাদের পটানোর কৌশল: 
১. রেগুলারিটি মেইনটেন করতে হয়
২. সম্পর্ক ভালো রাখতে হয়
৩. রেগুলার একটা একটা করে নতুন পণ্য দিতে হয়

সর্বপরি যে কোন কাস্টমারকে পটাতে সদা সচেষ্ট থাকতে হয়

কাস্টমারকে পটানোর আরও কিছু এক্সট্রা টিপস: 
১. কাস্টমারকে সর্বদা নাম ধরে ডাকুন/ পারলে পারিবারিক সম্পর্ক গড়ে তুলুন
২. নিজের নামটি তার মোবাইলে সেভ করে দিয়ে আসুন
৩. এমন কোন সাহায্য করুন যাতে সে আপনার কাছে ঋণী থাকে
৪. এমন কিছু করুন যাতে সে আপনাকে খোঁজে
৫. তাকে ব্যবসার প্রতি উৎসাহ দিন
৬. তার যেকোন সমস্যায় তাকে সাহায্য করুন
৭. তার বিশেষ দিনগুলো (যেমন জন্মদিন, ছুটির দিন, পহেলা বৈশাখ, ঈদ ইত্যাদি সময়) স্মরণ করুন

এখন বলা যায় যে টিপসটি দিতে চেয়েছিলাম সেটি হল আপনি যদি অবধারিতভাবে মানুষকে পটাতে চান তাহলে যেটা সবচেয়ে বড় গুণ হিসেবে থাকতে হবে সেটা হচ্ছে ভিড়ের মধ্যে মিশে যাওয়া। যাকে ইংরেজিতে বলা হয় going with the flow যার সঠিক বাংলা অর্থ হতে পারে নমনীয়,কোমল বা সাবলীল। নিজেকে নমনীয় কোমল এবং সাবলীল করে কিভাবে যেকোনো মানুষের আস্থা ভাজন এবং জনপ্রিয়তা অর্জন করা যায় সেটাই শিখব পরবর্তী লেখায়।  আশা করি ততক্ষণ থাকবেন ভালো এবং ততক্ষণ থাকবেন তথ্য এবং জ্ঞানের সাথে। থাকবেন তথ্য মিয়ার সাথে। এবং অবশ্যই মনে রাখবেন তথ্য মিয়াকে। তথ্য মিয়া- তথ্য এখন পকেটে পকেটে। ধন্যবাদ সবাইকে। 

ভালো লাগলে তথ্যটি প্রিয়জন এবং বন্ধু-বান্ধবদের সাথে অবশ্যই শেয়ার করুন। এতে আপনার এবং তাদের দুজনেরই উপকার হবে এবং আমরাও পরবর্তী লেখা টি লিখতে উৎসাহ পাবো।




Post a Comment

0 Comments