আমরা অনেকেই মার্কেটিং কাজের সাথে জড়িত এবং অনেকেই মার্কেটিংকেই পেশা হিসেবে বেছে নিচ্ছি। মার্কেটিং শব্দের বাংলা আভিধানিক অর্থ হচ্ছে পন্য বাজারজাত করন।, মার্কেটিংএর জনক ফিলিপ কটলার এর সংজ্ঞা দিতে গিয়ে বলেনঃ
” মুনাফার লক্ষ্যে নির্দিষ্ট বাজারের চাহিদা পূরণের
জন্য বিজ্ঞান, শিল্পকলা এবং আবিষ্কারের মাধ্যমে পণ্য প্রদান করাকেই মার্কেটিং বল ।”
তবে আমরা অনেকেই মার্কেটিং সমন্ধে একটা ভুল ধারণা রাখি। আর সেটা হচ্ছে মার্কেটিং মানেই হল প্রসার,
অবশ্যই মার্কেটিং এ প্রচার এবং প্রসার একটি গুরুত্বপূর্ণ বিষয় তবে আপনি ডিজিটাল মার্কেটিং করুন কিংবা ট্রেডিশনাল, একজন দক্ষ মার্কেটার হিসাবে আপনার দ্বায়িত্ব হচ্ছে
যথাযথ রিসার্চ, এনালাইসিস করে সঠিক মানুষের কাছে সঠিকভাবে পণ্যের
প্রচার এবং প্রসার করা। যেমনঃ সঠিক জায়গা নির্ধারণঃ পারফিউম বিক্রি করতে হলে অবশ্ই আপনাকে ডিপার্টমেন্টাল স্টোর কিংবা শপিংমলে যেতে হবে, কাঁচা বাজারে গেলে নিশ্চই পারফিউম এর দোকান আপনি পাবেন না ।
সঠিক কাস্টমার নির্ধারণঃ আবার ধরুন, লিপস্টিক বিক্রি করতে হলে আপনাকে অবশ্যই ইয়াং নারী কাস্টমার খুজতে হবে, সেখানে বালিকা অথবা বৃদ্ধা কাস্টমার খুজলে আপনার কোন লাভ হবে না।
5 Comments
This comment has been removed by the author.
ReplyDeleteThis comment has been removed by a blog administrator.
ReplyDeleteভোক্তা কিংবা প্রতিস্থানের পন্য/সোবা গ্রহন করানো আভাববোধ তৈরিকরণ ও মার্কেটিং একটি গুরুত্বপূর্ন বিষয়।।
ReplyDeleteমার্কেটিং এর সংজ্ঞাঃ
ReplyDeleteমুনাফা অর্জনের লক্ষ্যে কোনো কোম্পানি বা প্রতিষ্ঠান পন্য উৎপাদন থেকে শুরু করে ভোক্তার নিকট পৌছে দেওয়ার যাবতীয় কার্যক্রমকে একত্রে মার্কেটিং বা বাজার যাত করন বলে।
ধন্যবাদ এত সুন্দর করে উপস্থাপন করার জন্য, আশা করছি ভবিষ্যতে আপনার কাছ থেকে আরও সুন্দর সুন্দর ব্লগ আমরা উপহার পাবো
ReplyDelete