How to Seduce Customer by Totthomia |
পৃথিবীর তাবৎ মানুষেরাই হন্যে হয়ে উত্তর খোজেন কীভাবে পটানো যায় ক্রেতাকে বা কি করলে ক্রেতা পটবে। এজন্য পৃথিবীর লাখ লাখ কোম্পানি গবেষণার পেছনে কোটি কোটি টাকা ওড়ায় শুধু ক্রেতার পছন্দ অপছন্দ জানার লক্ষ্যে। আমাজান ডট কমের কথাই ধরুন, তারা প্রতি বছর ক্রেতার পছন্দ জানতে গিয়ে খরচ করে ____ টাকা। ফেইসবুকের মতো কোম্পানিও কাষ্টমারদের ভেতরকার তথ্য বেচে কামিয়ে নেয় হাজার হাজার কোটি টাকা।
খেয়াল করলেই দেখবেন, Google আপনার Catch Data জমিয়ে রাখে আপনার ফোন ডিভাইসে। তাছাড়া App Setting য়ে ঢুকলেই খেয়াল করবেন, Google আপনার মাইক, মেসেজ পড়া, রেকর্ড, লোকেশন সহ প্রায় সকল তথ্য পড়ে নেয়ার পারমিশন আপনার কাছ থেকে নিয়ে রাখে। কেন Google এই কাজটা করে? সহজ উত্তর- ভোক্তা বা ক্রেতার মনের খবর জানার জন্য। আপনার গতিবিধি লক্ষ্য করার উদ্দেশ্যে। কারন এই তথ্যের উপর নির্ভর করেই তারা আপনার মনের মতো পন্য আপনার কাছে পৌঁছে দেয়। যাই হোক এজন্যেই আজ আমাদের লেখার বিষয় নিয়েছি- ক্রেতা বা দোকানিকে কীভাবে পটাবেন! মনোযোগ দিয়ে পড়ুন আর ভালো লাগলে শেয়ার করে বন্ধু, কলিক বা পরিজনদের সাথে শেয়ার করে দিন। কারন এতে আপনি পরেও লেখাটি খুজে পাবেন।
নিচে ক্রেতাকে পটানোর কৌশল গুলো আপনাদের সহজে বোঝার সুবিধার্থে ৫ ভাগে বিন্যাস্ত করে সাজিয়ে লেখা হলোঃ
১. পাত্রী দেখানো কৌশল (Bridegroom Strategy) :
গ্রাম গঞ্জে এখনও দেখবেন ঘটা করে পাত্রী দেখানো হয়। পাত্রীকে সাধারণত সবচেয়ে সুন্দরভাবে প্রেজেন্ট করার উদ্দেশ্যে সাজিয়ে-গুজিয়ে আনা হয়। ঠিক তেমনি ক্রেতাকে পন্যের ব্যাপারে আগ্রহী করতে তাকে আপনার কাছে থাকা সেরা পন্যটি দেখান, ধরার সুযোগ দিন, অনুভব করতে দিন। দেখবেন তার পছন্দ হয়ে যাওয়ার ৫০ ভাগ সুযোগ তৈরি হয়ে যাবে। যেমন খেয়াল করবেন এক্ষেত্রে পাত্রপক্ষ মেয়েকে সরাসরি কখনই না করে না। বরং পা দেখা, হাটা দেখা, কোমর দেখা, চুল দেখা, পড়াশোনা দেখা এবং তদুপরি পারিবারিক ও অর্থনৈতিক সক্ষমতা যাচাই করে তবেই না বা হ্যা বলে থাকে। এক্ষেত্রে পাত্রীপক্ষ নিজেদের প্রমান করার অনেক সুযোগ পেয়ে থাকে, ঠিক তেমনই পন্য সরাসরি দেখালে দোকানী বা ক্রেতা খুটিয়ে খুটিয়ে হয়তো অনেক কঠিন কঠিন প্রশ্ন করতে পারে তবে সহজে "না" বলতে পারে না।
যাহোক এক্ষেত্রে নিম্নোক্ত বিষয়গুলি খেয়াল রেখে আপনার কোম্পানির সেরা পন্যটি তাকে দেখালে ভালো হয়। বিষয়গুলি হলোঃ
ক) পন্যটি দেখতে সুন্দর দেখতে হবে।খ) বাজার দর বিবেচনায় দাম সঠিক হতে হবে।গ) বাজার মাপ বিবচনায় সঠিক মাপ থাকা আবশ্যক।ঘ) গুণগত মান ভালো হতে হবে।ঙ) স্বাদে ও গন্ধে তুলনামূলক ভালো থাকতে হবে।
তবে এক কথায় বা সংক্ষেপে বলা যায়, স্যাম্পল দেখানোর ক্ষেত্রে আপনার কোম্পানির সেরা পন্যটিই দেখান। তাহলে উপরের সব গুণ একসাথে পেয়ে যাবেন অনায়াসে।
২. ভালোবাসা/সম্পর্ক কৌশল (Making Love Strategy):
ভালোবাসা বলতে আমরা কি বুঝি! একজনের প্রতি আরেকজনের টানকে, ঠিক কিনা! আর ঠিক এই টানটা কোথা থেকে আসে জানেন কি? মনে হয় বুঝেছেন, "শারীরিক সম্পর্ক থেকে"। শুনতে খারাপ লাগছে! বিশ্বাস হচ্ছে না, তাই না! হ্যা, তাহলে একটু মনোযোগ দিয়ে পড়ুন, "ধরুন আপনি বিয়ে করেছেন, কিন্তু দৈহিক সম্পর্ক করছেন না, এবার চিন্তা করে বলুন তো, কয়দিন টিকবে আপনাদের সংসার, বা সেই স্ত্রীই কতদিন ঘড় করবে আপনার!
ঠিক এই ব্যাপারটি ঘটে যখন আপনি দোকানী কে না খাইয়ে, না দেখিয়ে পন্য বিক্রি করেন। তাই মনে রাখুন, পন্যের সাথে দৈহিক মিলন মানে তাকে পন্যটির টেস্ট নিতে না দিলে সে এর ভালোবাসা/মায়ায় পরবে না। তাই পন্যটি তাকে খেতে দিন। এবারে ৭০ ভাগ সুযোগ থাকবে আপনার থেকে পন্যটি নেয়ার। তাই সুযোগ পেলেই কাজে লাগিয়ে ফেলুন। এবং নিচের পয়েন্টগুলো আবার খেয়াল করুনঃ
পন্য দেয়ার আগে দোকানি কে খাওয়াতে হয় কারন খাওয়া মানেই দোকানীর সাথেই পন্যের দৈহিক সম্পর্ক। মনে রাখুন, যেই পন্যটি দোকানী নিজে ভালোবাসে, সেই পন্যটিই দোকানী তার কাষ্টমারদের নিকট বেশি বিক্রি করে। এজন্যই একেক দোকানে একেক পন্যের চাহীদা লক্ষ্য করা যায়।
৩. স্যাম্পল হিসেবে দেওয়া কৌশল (Sampling Call Strategy):
যদি তারা ১ম দুটি ধাপের পরেও ইতস্তত করে, তাহলে তাকে শুধুমাত্র অল্প কিছু পন্য স্যাম্পল হিসেবে নেয়ার অনুরোধ করুন। তাকে বলুন- " ভাই আপনাকে আজই মূল অর্ডার টা দিতে হবে না। শুধু মাত্র পরিক্ষার স্বার্থে ২-৩ পিস করে নিয়ে দেখুন। যদি না চলে আমি এসে ফেরত নিয়ে যাবো।" এই কথাটি ঠিক ভাবে বলতে পারলে দেখবেন অনায়াসে সে বিশ্বাস করে নিয়ে ফলবে।
তো আজ এপর্যন্তই, বাকি ২ টি কৌশল এবং আরো কিছু বাড়তি টিপস দিব পরের পর্ব-২ য়ে। সে পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন আর মনে রাখুন তথ্য মিয়া কে।
তথ্য মিয়া- তথ্য এখন পকেটে পকেটে।
[বিঃ দ্রঃ আর হ্যা, যে কেউ লিখে পাঠাতে পারেন সেলস সম্বন্ধে আপনাদের নিজের ভাবনা। তবে এক্ষেত্রে অন্য কারো পোষ্ট কপি পেষ্ট করলে হবে না।
লেখা পাঠানোর ঠিকানাঃ
Email: totthomia@gmail.com
FB Page: facebook.com/totthomia ]
1 Comments
Very goid policy. I like it.
ReplyDelete